জন্ম নিবন্ধন যাচাই অনলাইনে কিভাবে করতে হয় (Updated 2021)

জন্ম নিবন্ধন যাচাই এখন খুব সহজেই অনলাইনের মাধ্যমে ঘরে বসেই করা যায়। আপনি চাইলেই আপনার মোবাইল অথবা কম্পিউটারের মাধ্যমেই আপনার জন্ম নিবন্ধন অনলাইনে যাচাই করে দেখতে পারবেন যে সেটি সঠিক বা আসল কিনা। বিস্তারিত জানার জন্য পুরো লেখাটি মনোযোগ সহকারে পড়ুন।

জন্ম নিবন্ধন যাচাই কেন জরুরি?

জন্ম নিবন্ধন একজন মানুষের জন্য খুবিই গুরুত্বপূর্ণ একটি বিষয়, হোক সে শিশু বা প্রাপ্তবয়স্ক। জন্ম নিবন্ধন একজন মানুষের জন্ম পরিচয় বহন করে। একটা শিশু জন্ম গ্রহনের পর তার নাম ঠিকানা, বংশ পরিচয় ও জন্ম তারিখ প্রথম জন্ম নিবন্ধনের মাধ্যমেই সরকারি খাতায় যুক্ত হয়। আর এই জন্ম নিবন্ধন পরবর্তীতে স্কুলে ভর্তি, বোর্ড পরিক্ষার রেজিস্ট্রেশন ও ভোটার হতে গেলেও প্রয়োজন। এই জন্ম নিবন্ধন এর তথ্যের উপর ভিত্তি করেই পরবর্তীতে সকল জায়গায় তথ্য দেয়া হয়ে থাকে। আর এজন্যই জন্ম নিবন্ধন যত্ন সহকারে সংগ্রহ করে রাখা অতীব জরুরি।

একটা সময় ছিল, যখিন জন্ম নিবন্ধন অনলাইনের মাধ্যমে আবেদন, সংরক্ষন, যাচাই কিছুই করা হতো না। অর্থাৎ জন্ম নিবন্ধন এর পুরো প্রক্রিয়ায় ছিল অফলাইনে বা খাতা কলমে। এর কোন অনলাইন ডকুমেন্টস ছিল না। তখনকার সময়ে যেমন সুবিধা ছিল তেমনি এর অসুবিধা ও ছিল। সুবিধা ছিল, সবকিছু হাতে কলমে হবার কারনে চাইলেই জন্ম তারিখ বা নাম ইচ্ছেমতো পরিবর্তন করা যেত এর জন্য কোন অতিরিক্ত কাগজের প্রয়োজন হতো না। অর্থাৎ জন্ম নিবন্ধন সম্পর্কিত আইনি বা বেআইনি যেকোনো কাজ মানুষ ইউনিয়ন পরিষদ থেকেই করে ফেলতে পারত।

আর অপরদিকে জন্ম নিবন্ধন অনলাইনে হবার পরে এখন অসুবিধা হলো একবার জন্ম নিবন্ধন করার পর সেটির নাম বা জন্ম তারিখ চাইলেই ইউনিয়ন পরিষদ থেকে ইচ্ছে মতো পরিবর্তন করা যায় না। এর জন্য নির্দিষ্ট প্রক্রিয়ায় অনলাইনের মাধ্যমে আবেদন করতে হয় ও প্রয়োজনীয় কাগজ পত্র জমা দিলে তারপরেই নাম বা জন্ম তারিখ পরিবর্তন করা যায়৷ যেহেতু তথ্য গুলো অনলাইনে ও অফলাইনে পরিবর্তন করতে হয় তাই এই প্রক্রিয়া সম্পন্ন হতে কিছু সময় লাগতে পারে।

কিন্তু জন্ম নিবন্ধন প্রক্রিয়া অনলাইনে হবার ফলে এখন আপনি খুব সহজেই ঘরে বসেই অনলাইনের মাধ্যমে জন্ম নিবন্ধনের আবেদন করতে পারবেন। ঘরে বসেই জন্ম নিবন্ধন যাচাই ও জন্ম নিবন্ধন সংশোধন ও করতে পারবেন। অনলাইনে জন্ম নিবন্ধন এর জন্য আবেদন করতে চাইলে এই আর্টিকেল পড়তে পারেন।

এছাড়া জন্ম নিবন্ধন অনলাইন এর মাধ্যমে সংশোধন করার জন্য এই আর্টিকেল দেখতে পারেন।

আর অনলাইন থেকে জন্ম নিবন্ধন ফরম ডাউনলোড করতে পারেন এই আর্টিকেল থেকে।

জন্ম নিবন্ধন যাচাই অনলাইনে কিভাবে করতে হয় –

আপনার যদি একটি স্মার্টফোন বা কম্পিউটার থাকে ও সেই সাথে ইন্টারনেট সংযোগ তাহলে খুব সহজেই আপনি নিজের বা অন্য যে কারোর জন্ম নিবন্ধন অনলাইনের মাধ্যমে যাচাই করে দেখতে পারবেন যে সেটি আসল কিনা। এর জন্য প্রথমে এই লিংকে প্রবেশ করুন।

জন্ম নিবন্ধন যাচাই – http://bdris.gov.bd/br/search

এই লিংকে প্রবেশ করার পর আপনারা “জন্ম নিবন্ধন তথ্য অনুসন্ধান করুন” নামের একটি অপশন দেখতে পাবেন একদম শুরুর দিকেই। নিচের ছবিতে দেখে নিন বিস্তারিত।

জন্ম নিবন্ধন যাচাই
জন্ম নিবন্ধন যাচাই

এখানে আপনারা দুইটি খালি ঘর দেখতে পাবেন। প্রথম টা হলো জন্ম নিবন্ধন নম্বর ও দ্বিতীয় টি হলো জন্ম তারিখ। প্রথম খালি ঘরে আপনি যার জন্ম নিবন্ধন যাচাই করতে চাচ্ছেন তার জন্ম নিবন্ধন নাম্বার ইংরেজি তে দিয়ে দিন (যেমনঃ 19921319515106004) ও তার পরের খালি ঘরে জন্ম নিবন্ধন অনুযায়ী তার জন্ম তারিখ দিন (যেমনঃ 01/01/1992)। এর পর নিচে থাকা অনুসন্ধান লিখাই ক্লিক করুন।

তাহলেই আপনার সামনে চলে আসবে জন্ম নিবন্ধনের সকল তথ্য। আর যদি জন্ম নিবন্ধন টি আসল না হয়ে থাকে তাহলে কোন তথ্য দেখতে পাবেন না। সেক্ষেত্রে মেসেজ পাবেন যে No birth record found। নিচের ছবিতে দেখে নিন বিস্তারিত।

জন্ম নিবন্ধন যাচাই অনলাইনে কিভাবে করতে হয়
জন্ম নিবন্ধন যাচাই অনলাইনে কিভাবে করতে হয়

বিঃদ্রঃ এখানে যে জন্ম নিবন্ধন এর তথ্য যাচাই করে দেখানো হয়েছে এটি গুগল থেকে সংগ্রহ করা ও এটি শুধু আপনাদের শেখানোর উদ্দেশ্যে দেয়া হয়েছে। কেউ এই তথ্য কোন খারাপ উদ্দেশ্যে ব্যবহার করলে penmanbd.com কতৃপক্ষ কোন ভাবেই দায়ী থাকবে না।

একিই ভাবে যদি জাতীয় পরিচয় পত্র অনলাইনে যাচাই করতে চান, তাহলে এই আর্টিকেলটি পড়তে পারেন।

শেষকথা

আপনি যদি পুরো আর্টিকেল টি ভালোভাবে পড়েন তাহলে আপনার জন্ম নিবন্ধন অনলাইনে কিভাবে করতে হয় এই বিষয়ে আর কোন কিছু জানার বাকি থাকবে না। এর পরেও কোথাও বুঝতে সমস্যা হলে অথবা কিছু জানার থাকলে সেটি অবশ্যই কমেন্ট করে জানাবেন। আমি চেষ্টা করব সেই বিষয়ের সমাধান করার জন্য।

আমাদের ফেইসবুক পেইজঃ Penmanbd

Share:

Hi, I'm Abdus Salam, founder of Penmanbd. I like to write and freelance in my spare time.

 

3 thoughts on “জন্ম নিবন্ধন যাচাই অনলাইনে কিভাবে করতে হয় (Updated 2021)”

Leave a Comment