মোবাইল ফোন স্লো হয়ে যাচ্ছে? নিয়ে নিন সমাধান। মোবাইল হবে সুপার ফাস্ট!

আমাদের শখের স্মার্টফোনটি কিছুদিন ব্যবহারের পর দেখা যায় এটি আস্তে আস্তে স্লো হতে শুরু করে বা আগেএ তুলনায় ধীরে কাজ করে। আমার আজকের এই লিখাটি এরিই সমাধান নিয়ে।

মোবাইল ফোন/ স্মার্টফোন স্লো কাজ করার কারন –

১. ফোন মেমোরি- আমাদের শখের মোবাইলটি স্লো হওয়ার পেছনে প্রধান কারন হলো আমরা না বুুুুঝেই মোবাইলের ফোম মেমরি ফুল করে ফেলি যেটি মোবাইল স্লো হবার অন্যতম কারন। ফোন মেমরি ফুল হবার কারনে মোবাইল নিজের কাজ করার মতো যথেষ্ট স্পেস পায়না যার ফলে স্লো কাজ করে ফোন গরম হয় আরো অন্যান্য সমস্যা দেখা দেয়।

২. অতিরিক্ত অ্যাপ- মোবাইল স্লো কাজ করার বা গরম হবার পেছনে আরেকটি অন্যতম কারন হলো মোবাইলে অতিরিক্ত অ্যাপ রাখা। অতিরিক্ত অ্যাপ ইন্সটল দেয়ার ফলে মোবাইলের রোম/ ইন্টারনাল স্টোরেজ শেষ হয়ে যায়, অ্যাপ গুলো ব্যাকগ্রাউন্ডে মোবাইলের র‍্যাম প্রসেসর ইউজ করতে থাকে। এর ফলে মোবাইল গরম হয়, অতিরিক্ত চার্জ চলে যায় ও স্লো কাজ করে।

৩. থার্ড পার্টি অ্যাপ ইনস্টল – থার্ড পার্টি/ অবিশ্বস্ত সোর্স থেকে অ্যাপ ডাউনলোড/ ইন্সটল করা যেমনি আপনার মোবাইলের নিরাপত্তার জন্য হুমকিস্বরূপ তেমনি ক্ষতিকর ও। থার্ড পার্টি বা অবিশ্বস্ত সোর্স বলতে বুঝানো হয় প্লে স্টোর, আপল স্টোর ও ফোনের অফিশিয়াল কোন স্টোর ব্যাতিত অন্য কোথাও থেকে অ্যাপ ডাউনলোড করে ইন্সটল করা।

এসব থার্ডপার্টি অ্যাপ এ অনেক সময় মোবাইলের জন্য ক্ষতিকর ভাইরাস থাকে যা আপনার অজান্তেই আপনার ফোনে অনেক অ্যাপ ইন্সটল করে দিবে, আপনার ফোনের সব তথ্য চুরি করে নিয়ে যাবে আপনি বুঝতেই পারবেন না। তাই এইসব অ্যাপ ব্যবহার করা থেকে বিরত থাকুন।

মোবাইল সুপার ফাস্ট করার উপাই –

১. ফোন মেমোরি – মোবাইলের ফোন মেমোরি বা ইন্টারনাল স্টোরেজ সব সময় খালি রাখতে চেষ্টা করবেন। সর্বনিম্ন হলেও ইন্টারনাল স্টোরেজ এর ৫০% জায়গা খালি রাখবেন। তাহলে দেখবেন মোবাইল স্লো কাজ করা অনেকটাই কমে যাবে।

২. অতিরিক্ত অ্যাপ না রাখা – এই পার্ট টা খুব জরুরি মোবাইল ভাল রাখার জন্য। নিত্যপ্রয়োজনীয় অ্যাপ ছাড়া অন্য কোন অ্যাপ মোবাইলে রাখা যাবে না। যদি এরকম হয় কোন অ্যাপ মাঝে মাঝে ব্যবহার করেন, তবে সেগুলোও মোবাইলে রাখার দরকার নাই। প্রয়োজনের সময় ব্যবহার করে আবার আনইন্সটল করে দিবেন। এটা করলে দেখবেন আপনার ফোন সম সময় অনেক ফাস্ট থাকবে।

৩. ক্লিনার অ্যাপ- উপরের দুইটা কাজ করার পর এইটা করা খুবিই জরুরি। যখনিই আপনার ফিল হবে আপনার মোবাইল একটু স্লো কাজ করছে তখনিই র‍্যাম ক্লিনার অ্যাপ দিয়ে মোবাইল টা ক্লিন করে নিবেন ও জ্যাংক ফাইল ডিলিট করে নিবেন দেখবেন মোবাইল আবার আগের মতো ফাস্ট হয়ে গিয়েছে।

আর র‍্যাম ক্লিন করার জন্য অ্যাপ প্লে স্টোর/ অ্যাপ স্টোর এ খুজলেই পেয়ে যাবেন। শুধু Ram cleaner লিখে সার্চ করে ইন্সটল করে নিবেন।

মোবাইল ক্লিন করার জন্য শেরা ৫ টি অ্যাপ-

মোবাইল স্লো হলে করনীয়

১. SD Main

২. Norton clean

৩. CC cleaner

৪. AVG cleaner

শেষকথা

আপনি যদি পুরো আর্টিকেল টি ভালোভাবে পড়েন তাহলে আপনার পোর্টফোলিও কি? কিভাবে পোর্টফোলিও তৈরি করতে হয়? এই বিষয়ে আর কোন কিছু জানার বাকি থাকবে না। এর পরেও কোথাও বুঝতে সমস্যা হলে অথবা কিছু জানার থাকলে সেটি অবশ্যই কমেন্ট করে জানাবেন। আমি চেষ্টা করব সেই বিষয়ের সমাধান করার জন্য।

আমাদের ফেইসবুক পেইজঃ Penmanbd

Share:

Hi, I'm Abdus Salam, founder of Penmanbd. I like to write and freelance in my spare time.

 

1 thought on “মোবাইল ফোন স্লো হয়ে যাচ্ছে? নিয়ে নিন সমাধান। মোবাইল হবে সুপার ফাস্ট!”

Leave a Comment