বাংলায় ফ্রিল্যান্সিং কোর্স ও বই একদম ফ্রি ডাউনলোড করে নিন।

ফ্রিল্যান্সিং কি? বাংলা ভাষায় ফ্রিল্যান্সিং কিভাবে শিখবেন? বাংলা ভাষায় যে পেইড ফ্রিল্যান্সিং কোর্স বা বই আছে সেগুলো ফ্রিতে কিভাবে নিতে পারেন। এইসব কিছু নিয়েই আজকের এই আর্টিকেল। আজকের এই বিস্তারিত আর্টিকেল থেকে বাংলায় সকল ফ্রিল্যান্সিং বই ও কোর্স একদম ফ্রি ডাউনলোড করে নিতে পারবেন।

ফ্রিল্যান্সিং কি?

ফ্রিল্যান্সিং হলো সহজ ভাষায় মুক্তপেশা। ফ্রিল্যান্সিং বলতে বুঝানো হয় আপনার স্বাধীন ভাবে কাজ করার ক্ষমতা। আমি যেকোনো সময় যেকোন দেশের কাজ করতে পারেন। আর এটাই হলো ফ্রিল্যান্সিং।

ফ্রিল্যান্সিং এর ক্ষেত্রে যেমন আপনার কাজের জন্য কোন নির্দিষ্ট অফিস/ জায়গার প্রয়োজন নেই, তেমনি আপনার কাজের জন্য কোন নির্দিষ্ট সময় ও প্রয়োজন নাই। আপনার কাজ আপনি কখন করতে চান? কত সময়ের মধ্যে করতে চান? কত টাকার বিনিময়ে করতে চান? এইসব কিছু আপনি নিজেই নির্ধারণ করতে পারবেন।

ফ্রিল্যান্সিং পেশায় আপনাকে যে নির্দিষ্ট কোন কাজ করতে হবে এমনও কোন বাধ্যবাধকতা নাই। আপনি আপনার নিজের পছন্দ অনুযায়ী যেকোনো কাজ করতে পারেন ও যে কোন সময় চাইলে সেটি পরিবর্তন ও করতে পারেন। এছাড়াও ফ্রিলান্সার দের থেকে কাজ করে নেবার জন্য যেমন তাদের এক্সট্রা কোন সুবিধা দিতে হচ্ছে না কোন কম্পানিকে তেমনিই আপনার ও কাজের জন্য কোথাও যেতে হচ্ছে না বা ঝামেলায় পরতে হচ্ছে না। বাংলায় সকল ফ্রিল্যান্সিং বই ও কোর্স ফ্রি তে কিভাবে পাবেন সেটি নিয়েই আজকের এই আর্টিকেল।

যদি আপনার কাছে ডেস্কটপ/ ল্যাপটপ না থাকে তবে আপনি আপনারা মোবাইল ফোন দিয়েও ফ্রিল্যান্সিং শুরু করতে পারেন। শুরুতেই যে আপনাকে ডেস্কটপ কিনতেই হবে এমন কোন কথা নাই। মোবাইলে কিভাবে ফ্রিল্যান্সিং করবেন সেটি জানার জন্য এই আর্টিকেলটি পড়তে পারেন।

মোটকথা হলো, ফ্রিল্যান্সিং এর সুবিধার কথা বলে শেষ করা যাবে। আর এরকারনেই ফ্রিল্যান্সিং এখন দিনের পর দিন এতোটা জনপ্রিয় হয়ে উঠছে। ও ফ্রিল্যান্সিং এর প্রতি মানুষের আগ্রহ এতোটা বৃদ্ধি পাচ্ছে।

ফ্রিল্যান্সিং কিভাবে শিখব?

ফ্রিল্যান্সিং শিখতে হলে প্রথমেই আপনার যেটি প্রয়োজন সেটি হলো আপনার ধৈর্য ও ইচ্ছেশক্তি। ফ্রিল্যান্সিং শেখার জন্য আপনাকে প্রচুর সময় ব্যয় করতে হবে ও কঠোর পরিশ্রম ও করতে হবে।

এতোক্ষণে শুধু ফ্রিল্যান্সিং এর সুবিধা নিয়েই আলোচনা করলাম। তো, আপনি এতোকিছু সুবিধা নিবেন, টাকা আয় করবেন কিন্তু কোন কষ্ট না করেই? এটা কখনোই সম্ভব না। কোন ব্যক্তি অথবা প্রতিষ্ঠান আপনার কাজ ছাড়া আপনাকে এমনি এমনিই টাকা দিবে না আর সেই কাজ ও হতে হবে মানসম্পন্ন।

সুতরাং, আপনার ফ্রিল্যান্সিং কাজ শুরু করার আগেই আপনাকে ফ্রিল্যান্সিং শিখতে হবে। ভাল ভাবে কাজ শেখার পরেই কেবল আপনি কাজের জন্য আবেদন করতে পারেন। যদি আপনি কাজ না শিখেই কাজে নেমে পরেন তাহলে হয়তোবা কাজিই পাবেন না আর কাজ পেলেও সেটা ঠিকমতো করতে পারবেন না। এর ফলে আপনার সম্পর্কে বায়ার দের নেগেটিভ ধারণা তৈরি হবে ও আপনি পরবর্তীতে আর কোন কাজিই পাবেন না।

এখন কথা হলো, তাহলে ফ্রিল্যান্সিং কিভাবে শিখবেন? ফ্রিল্যান্সিং শেখার জন্য বিভিন্ন ওয়েবসাইট ও কোম্পানির (আইটি বাড়ি, ই শিখন, সাইবার ৭১ ইত্যাদি) অনেক কোর্স রয়েছে যেগুলো সম্পুর্ন বাংলা ভাষাতে কিন্তু সেই সবগুলো পেইড। কিন্তু, আমি তো আপনাকে বললাম ফ্রিতেই সবগুলো বাংলা কোর্স দিব? হ্যা, এইসকল পেইড কোর্সগুলো আপনারা আজকে ফ্রিতেই ডাউনলোড করতে পারবেন এখান থেকে আর এইগুলোর মাধ্যমে ভালভাবে ফ্রিল্যান্সিং শিখতেও পারবেন।

ফ্রিল্যান্সিং কাজ কিভাবে পাব?

আমাদের আজকের এই আর্টিকেলে থেকে আপনারা চাইলেই ফ্রিল্যান্সিং এর যেকোনো কাজই শিখতে পারবেন। এটা শুধু আপনার সময় ও ধৈর্যের ব্যাপার। কিন্তু কাজ শেখার পর কাজ পাবেন কোথায়? বা আপনাকে কাজ দিবে কে?

ফ্রিল্যান্সিং কাজ করার জন্য অনেক মার্কেটপ্লেসই রয়েছে (upwork.com, fiver.com) যদিও সেগুলোতে প্রথমের দিকে আপনার কাজ পাওয়া একটু কষ্টকর কিন্তু অসম্ভব না। এর জন্য প্রথমত আপনার কাজের অভিজ্ঞতা থাকতে হবে ও নিজের একটি সুন্দর পোর্টফলিও থাকতে হবে। যেহেতু এই আর্টিকেলটি ফ্রিল্যান্সিং কোর্স এর উপরে তাই এখানে অতিরিক্ত আলোচনা করে আর্টিকেল বেশি বড় করতে চাচ্ছি না। তাই ফ্রিল্যান্সিং কাজ কিভাবে পাবেন ও পোর্টফলিও কিভাবে তৈরি করবেন সেটা এই আর্টিকেল থেকে দেখে নিন।

বাংলায় সকল ফ্রিল্যান্সিং বই ও কোর্স?

বিভিন্ন কোম্পানির থেকে পেইড কোর্সগুলো সংগ্রহ করে সেগুলো এখানে আপনাদের জন্য দেয়া হলো। আপনাদের অন্য কোন কোর্স বা প্রিমিয়াম থিম, প্লাগিন ফ্রিতে লাগলে আমাদের ফেইসবুক পেইজে মেসেজ অথবা এখানেও কমেন্ট করে জানাতে পারেন।

১. ওয়েব ডিজাইন

বাংলায় সকল ফ্রিল্যান্সিং বই ও কোর্স একদম ফ্রি!

আমি মনে করি ফ্রিল্যান্সিং এর জন্য সবচাইতে বেস্ট কাজ হলো ওয়েব ডিজাইন ও ডেভেলপমেন্ট। যদিও কাজটি কিছুটা জটিল ও শিখতেও অনেক সময় লাগবে আপনার৷ তবে, ওয়েব ডিজাইনের প্রচুর চাহিদা রয়েছে মার্কেটে ও এই চাহিদা সর্বদাই উর্ধ্বমুখি। এছাড়াও এ কাজের জন্য আপনি পেমেন্ট ও পাবেন যথেষ্ট পরিমাণে ও কাজ পেতেও কোন সমস্যা হবে না।

ওয়েব ডিজাইন সম্পর্কে আরো বিস্তারিত জানতে এই আর্টিকেল টি পড়তে পারেন।

এখন জেনে নেয়া যাক ওয়েব ডিজাইন ও ডেভেলপমেন্ট এর মধ্যে পার্থক্য কি কি?

ওয়েব ডেভেলপমেন্ট কি?

ওয়েব ডেভেলপমেন্ট হচ্ছে একদম শূন্য থেকে একটি পরিপূর্ণ ওয়েবসাইট তৈরি করা। অর্থাৎ আপনি যদি একটি সাদা পৃষ্ঠায় একটি ছবি আকা শুরু করেন ও একসময় একটি মানুষের ছবি আকা হয়ে যায় ঠিক একিই ভাবে একদম সাদা পেইজ থেকে কোডিং শুরু করে যখন আপনি একটি পরিপূর্ণ সাইট তৈরি করবেন তখন সেটিকে ওয়েব ডেভেলপমেন্ট বলেন

ওয়েব ডেভেলপমেন্ট ও থিম ডেভেলপমেন্ট দুইটিই একিই পর্যায়ে পরে। কারন দুইটিই একদম খালি পেইজ থেকে শুরু করতে হয়। ওই ডেভেলপমেন্ট এর জন্য আপনাকে অবশ্যই প্রোগ্রামিং ল্যাংগুয়েজ এ এক্সপার্ট হতে হবে। পরিপূর্ণ জ্ঞান ও অভিজ্ঞতা ছাড়া একটি ওয়েবসাইট ডেভেলপমেন্ট করা সম্ভব না আর একজন একা ডেভেলপার এর ক্ষেত্রে একটি সাইট একাই ডেভেলপ করা অনেক সময় সাপেক্ষ ব্যাপার।

ওয়েব ডিজাইন কি?

ওয়েব ডিজাইন বলতে বুঝানো হয় কোন একটি তৈরিকৃত বা ডেমো সাইট কে এডিট করার মাধ্যমে নতুন রুপ বা নিজের ইচ্ছেমতো ডিজাইন দেওয়া। এই কাজটি ওয়েব ডেভেলপমেন্ট এর তুলনায় অনেকটাই সহজ এবং সময় ও পরিশ্রমও কম লাগে।

এখনকার সময়ে বেশিরভাগ ডেভেলপার গন’ই শুধু ওয়েব ডিজাইন করে থাকেন। কারন, প্রায় সকল প্রকার সাইটের জন্যই থিম, টেমপ্লেট, ডেমো রয়েছে যেগুলো সামান্য পরিবর্তন করেই নিজের মতো করে ওয়েবসাইট বানানো যায় যা অধিক সুন্দর ও ক্লিন কোডের হয়ে থাকে। তবে থিম ব্যবহারের ক্ষেত্রে আমাদের সর্বোচ্চ সতর্ক থাকতে হবে। কখনোই ক্রাক/ নুলড থিম ব্যবহার করা যাবে না। ওয়ার্ডপ্রেস এর জন্য বেস্ট থিম সম্পর্কে জানতে এই আর্টিকেলটি পড়তে পারেন।

এখন ওয়েব ডেভেলপমেন্ট ও ডিজাইন শেখার জন্য এখান থেকে আপনার প্রয়োজনীয় কোর্স গুলো ডাউনলোড করে নিতে পারেন। সবগুলোই পেইড কোর্স এবং বাংলা ভাষায়, কোয়ালিটি সম্পন্ন ও গুগল ড্রাইভে আপলোড করা যাতে ডাউনলোড করতে কোন সমস্যা না হয়।

২. গ্রাফিক্স ডিজাইন

গ্রাফিক্স ডিজাইন ফ্রি বাংলা কোর্স

ওয়েব ডিজাইনের পরেই সর্বোচ্চ যেই কাজের চাহিদা সেটি হলো গ্রাফিক্স ডিজাইন। যদিও সাধারণ দৃষ্টিতে দেখতে গেলে দেখা যাবে ওয়েব ডিজাইনের চাইতে গ্রাফিক্স এর চাহিদাই বেশি। কিন্তু গ্রাফিক্স এর কাজ গুলো বেশিরভাগই ছোট আকারের হয়ে থাকে। যেমন- একটা কোম্পানি/ ওয়েবসাইটের জন্য লগো বা ব্যানার তৈরি করা। বা কোন কোম্পানির জন্য ইন্ট্রো ভিডিও বা ছোট এনিমেশন তৈরি করা।

একটি ওয়েবসাইট করতে গেলেও তারমধ্যে অনেক গ্রাফিক্স ডিজাইনের কাজ করতে হয়। অর্থাৎ দুইটিই একে অন্যের উপর নির্ভরশীল। আর ওয়েব ডিজাইনের পেমেন্ট ও বেশি হবার কারনে ওয়েব ডিজাইনকেই আমি এক নাম্বারে রেখেছি। যাই হোক, গ্রাফিক্স ডিজাইন শিখলে আপনার সুবিধা হলো এই কাজ তুলনামূলক ভাবে সহজ এবং আপনি অল্প সময়েই কাজ শিখে ফেলতে পারবেন। কাজের চাহিদাও রয়েছে প্রচুর ও সেইসাথে আপনি চাইলে লোকাল মার্কেটেও গ্রাফিক্স ডিজাইনের কাজ করতে পারবেন।

এসইও সম্পর্কে আরো বিস্তারিত জানতে এই আর্টিকেল টি পড়তে পারেন।

এখন গ্রাফিক্স ডিজাইন শেখার জন্য এখান থেকে আপনার প্রয়োজনীয় কোর্স গুলো ডাউনলোড করে নিতে পারেন। সবগুলোই পেইড কোর্স এবং বাংলা ভাষায়, কোয়ালিটি সম্পন্ন ও গুগল ড্রাইভে আপলোড করা যাতে ডাউনলোড করতে কোন সমস্যা না হয়।

৩. এসইও

এসইও ফ্রি বাংলা কোর্স

SEO হলো সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন। এটি একটি অনেক সুদূরপ্রসারী প্রক্রিয়া ও সময় সাপেক্ষ। একটি ওয়েবসাইট তৈরি করার পর প্রথম কাজ হলো এই সাইটের এসইও করা। SEO করার ফলে আপনার ওয়েবসাইট বিভিন্ন সার্চ ইঞ্জিনের সার্চ রেজাল্টে আসবে আর সেখান থেকে আপনি ভিজিটর পাবেন।

মনে করেন আপনি একটা ওয়েবসাইট তৈরি করেছেন, এখন আপনি যে সাইট তৈরি করেছেন এবং আপনার সাইটে কি কি কন্টেন্ট আছে সেটা গুগল কিভাবে জানবে? তাই গুগল কে জানানোর জন্য আপনার ফুল সাইটের সাইটম্যাপ বা ডেটা গুগল কে দিতে হয় আর এই প্রক্রিয়ায় হলো এসইও।

এসইও সম্পর্কে আরো বিস্তারিত জানতে এই আর্টিকেল টি পড়তে পারেন।

এখন এসইও শেখার জন্য এখান থেকে আপনার প্রয়োজনীয় কোর্স গুলো ডাউনলোড করে নিতে পারেন। সবগুলোই পেইড কোর্স এবং বাংলা ভাষায়, কোয়ালিটি সম্পন্ন ও গুগল ড্রাইভে আপলোড করা যাতে ডাউনলোড করতে কোন সমস্যা না হয়।

৪. ডিজিটাল মার্কেটিং

ডিজিটাল মার্কেটিং ফ্রি বাংলা কোর্স

ডিজিটাল মার্কেটিং হলো ইন্টারনেটের মাধ্যমে আপনার পন্য বা সেবা গ্রাহকদের নিকট পৌছিয়ে দেয়া। মার্কেটিং বলতে বুঝানো হয় যে প্রক্রিয়াতে আপনার প্রডাক্ট সম্পর্কে ক্রেতা গন জানতে পারে ও কিনতে আগ্রহী হয় আর যখন এই মার্কেটিং অনলাইন ভিত্তিক হয়ে থাকে তখনিই সেটাকে বলা হয় ডিজিটাল মার্কেটিং।

বর্তমান সময় হলো ইন্টারনেটের যুগ। মানুষের জীবনের সব কিছুই এখন ইন্টারনেট ভিত্তিক। তাই আপনি চাইলে খুব সহযেই ইন্টারনেটের মাধ্যমে মানুষ দেরকে আপনার পন্য অথবা সেবা সম্পর্কে অবগত করতে পারেন। বর্তমানে অনলাইন অনলাইন ও অফলাইন দুই ব্যবসার’ই প্রচারের মূল মাধ্যম হলো ডিজিটাল মার্কেটিং। সব কিছু মিলিয়ে মার্কেটপ্লেসে রয়েছে ডিজিটাল মার্কেটিং এর প্রচুর চাহিদা। CPA, SEO, Affiliate, Paid Ads, Content writing এর সব কিছুই ডিজিটাল মার্কেটিং এর মধ্যে পরে।

ডিজিটাল মার্কেটিং সম্পর্কে আরো বিস্তারিত জানতে এই আর্টিকেল টি পড়তে পারেন।

এখন ডিজিটাল মার্কেটিং শেখার জন্য এখান থেকে আপনার প্রয়োজনীয় কোর্স গুলো ডাউনলোড করে নিতে পারেন। সবগুলোই পেইড কোর্স এবং বাংলা ভাষায়, কোয়ালিটি সম্পন্ন ও গুগল ড্রাইভে আপলোড করা যাতে ডাউনলোড করতে কোন সমস্যা না হয়।

৫. সাইবার ৭১ এর কোর্স সমূহ

Cyber 71 হলো বাংলাদেশের সর্বোচ্চ প্রাইভেট সাইবার সিকিউরিটি টীম। এই টিমের কাজ হলো সাইবার নিরাপত্তা প্রদান করা। বিভিন্ন সাইবার এট্যাক থেকে আমাদের ওয়েবসাইট গুলো রক্ষা করা ও ওয়েব সাইটের সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করা।

এই সাইবার সিকিউরিটি সম্পর্কে বিস্তারিত তাদের কোর্সের মাধ্যমে শেখানো হয়ে থাকে। যেই কোর্সগুলো আপনাদের জন্য এখানে দেয়া হয়েছে।

সাইবার সিকিউরিটি শেখার জন্য এখান থেকে আপনার প্রয়োজনীয় কোর্স গুলো ডাউনলোড করে নিতে পারেন। সবগুলোই পেইড কোর্স এবং বাংলা ভাষায়, কোয়ালিটি সম্পন্ন ও গুগল ড্রাইভে আপলোড করা যাতে ডাউনলোড করতে কোন সমস্যা না হয়।

শেষকথাঃ

বাংলায় সকল ফ্রিল্যান্সিং বই ও কোর্স ফ্রি তে দেয়া হলো এখানে। আশাকরি, এর মাধ্যমে আপনারা উপকৃত হবেন ও ফ্রিল্যান্সিং শিখতে পারবেন। আর হ্যা, ফ্রি কোর্স বলে যদি গুরুত্ব না দেন তাহলে ভাই আপনার পক্ষে এইসব সম্ভব না। আপনাদের জন্য এইসব কোর্স সংগ্রহ ও সেগুলা গুগল ড্রাইভে আপলোড করতে অনেক সময় ব্যয় করতে হয়। তাই, ভাল লাগলে কমেন্ট করে ধন্যবাদ জানাতে ভুলবেন না। আর অতিরিক্ত যেকোনো প্রয়োজন আমাদের ফেইসবুক পেইজে মেসেজ করতে পারেন।

আমাদের পেইজঃ Penman BD

Share:

Hi, I'm Abdus Salam, founder of Penmanbd. I like to write and freelance in my spare time.

 

30 thoughts on “বাংলায় ফ্রিল্যান্সিং কোর্স ও বই একদম ফ্রি ডাউনলোড করে নিন।”

  1. স্যার আমার সবাই ধরনের ইমেজ এডিটিং ( গ্রাফিক্স ডিজাইন) ফুল কোর্সটি লাগবে।

    Reply
  2. স্যার আমার সব ধরনের ইমেজ এডিটিং ( গ্রাফিক্স ডিজাইন) ফুল কোর্সটি লাগবে।

    Reply
    • এখানে দেয়া ৫ টি কোর্সের মধ্যেই তো আপনার সব কিছুই পেয়ে যাবার কথা। এরপরেও এখানে না পেলে আপনার জন্য আমি ব্যবস্থা এই আর্টিকেলেই যুক্ত করে দিব, এর জন্য আপনাকে আগামীকাল পর্যন্ত অপেক্ষা করতে হবে।

      Reply
  3. অনেক অনেক শুভকামনা আপনার জন্য।

    Reply

Leave a Comment